জাতীয়
রোহিঙ্গাদের জন্য বিশ্ব ব্যাংকের সহায়তা নিতে আগ্রহী বাংলাদেশ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 12 October, 2017 at 5:29 PM
রোহিঙ্গাদের জন্য বিশ্ব ব্যাংকের সহায়তা নিতে আগ্রহী বাংলাদেশপালিয়ে আসা রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে চায় বিশ্ব ব্যাংক। আর বিশ্ব ব্যাংকের এই সহায়তা নিতে প্রস্তুত বাংলাদেশ। তবে এই সহায়তার পরিমাণ ও ধরণ কী হবে- তা ঠিক হবে দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে।
বিশ্ব ব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (আইডিএ) ‘রিফিউজি ফান্ড’ নামে  একটি তহবিল গঠন করেছে। যার উদ্দেশ বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থীদের সহায়তা দেয়া। এই তহবিলের আকার ২০০ কোটি ডলার। প্রয়োজনে সেখান থেকে তিন বছর মেয়াদে সর্বোচ্চ ৪০ কোটি ডলার ঋণ নিতে পারে যে কোনো দেশ। তবে সেজন্য সুদ দিতে হয়। এছাড়া মোট অর্থের একটি অংশ বিশ্ব ব্যাংক অনুদান হিসেবেও দিতে পারে।  
বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান চিমিয়াও ফান ২৭ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানেই ওই তহবিল থেকে রোহিঙ্গাদের জন্য ঋণ দেয়ার বিষয়টি প্রথম সামনে আনেন তিনি।
এরপর বুধবার বিশ্ব ব্যাংকের দুই শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, রোহিঙ্গাদের সহায়তার ব্যাপারে তারা খুবই আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ এই তহবিলের কী পরিমাণ পাবে; শর্ত কী হবে সেসব বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত হবে।
মিয়ানমারে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে গত দেড় মাসে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। যাদের সহায়তা করে যাচ্ছে জাতিসংঘসহ বিভিন্ন দাতা ও উন্নয়ন সংস্থা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft