তথ্য ও প্রযুক্তি
মোবাইল ফোনে নিয়ন্ত্রণযোগ্য স্মার্ট টিভি আনল ওয়ালটন
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 14 November, 2017 at 4:15 AM
মোবাইল ফোনে নিয়ন্ত্রণযোগ্য স্মার্ট টিভি আনল ওয়ালটনটেলিভিশন গবেষণা ও উন্নয়ন বিভাগের নিয়মিত গবেষণায় গ্রাহকদের চাহিদা অনুযায়ী নিত্য নতুন মডেলের টিভি বাজারে আনছে ওয়ালটন। এর ফলে পণ্যের মান যেমন বাড়ছে, তেমনই কমছে দামও।
এবার মাত্র ২৫ হাজার ৯৯০ টাকায় ৩২ ইঞ্চি স্মার্ট টিভি বাজারে আনলো ওয়ালটন। এছাড়া চলতি মাসে স্মার্ট টিভিতে যুক্ত হয়েছে ৪৩ ও ৩৯ ইঞ্চির দুটি নতুন মডেল। এন্ড্রয়েড ও আইওএস সমৃদ্ধ যেকোনো স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে ওয়ালটনের স্মার্ট টিভি। দেশের টেলিভিশন বাজারে নতুন চমক হিসেবে এসেছে ওয়ালটনের ব্লুটুথ স্পিকার সমৃদ্ধ ২০ ইঞ্চি এলইডি টিভি। যার দাম পড়বে ১২ হাজার ৯৫০ টাকা।
ওয়ালটনের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর প্রকৌশলী মো. ফকরুল আলম খান জানান, এই টিভির অন্যতম বৈশিষ্ট্য হলো দুই পাশে দুটি করে চারটি শক্তিশালী ব্লুটুথ স্পিকার। এর ফলে টিভি স্পিকারের ব্লুটুথের সাথে মোবাইল ফোনের ব্লুটুথ সংযোগ স্থাপনের মাধ্যমে গ্রাহক মোবাইলে রক্ষিত অডিও গান উচ্চ ভলিউমে শুনতে পারবেন। পাবেন হোম থিয়েটারের অনুভূতি।
তিনি আরো জানান, গ্রাহক টেলিভিশন সেটের মাধ্যমেই অডিও গানের প্লে, স্টপ, পজ, নেক্সট ও প্রিভিয়াস মুড নিয়ন্ত্রণ করতে পারবেন। স্থানীয় বাজারে ওয়ালটনই সর্বপ্রথম এই মডেলের টিভি নিয়ে এসেছে। শক্তিশালী সাউন্ড বক্স থাকায় গ্রাহকের কাছে ইতোমধ্যে এটি ওয়ালটন ‘বুম বক্স’ নামে ব্যাপক পরিচিতি পেয়েছে।
জানা গেছে, টিভি রিমোট ছাড়াই ওয়ালটন স্মার্ট টিভি নিয়ন্ত্রণ করা যাবে গ্রাহকের হ্যান্ডসেটে ইনস্টলকৃত ই-শেয়ার অ্যাপসের মাধ্যমে। যেখান থেকে গ্রাহক তার সুবিধামত কী রিমোট, টাচ রিমোট, মাউস ও এয়ার মাউস- এই চারটি ভিন্ন ফরম্যাটের রিমোট অপশন বেছে নিতে পারবেন। এর মাধ্যমে গ্রাহক ঘরের যেকোনো প্রান্ত থেকেও মুঠোফোনে নিয়ন্ত্রণ করতে পারবেন টিভির কনটেন্ট।
ওয়ালটন বর্তমানে ৫৫, ৪৯, ৪৩, ৩৯ ও ৩২ ইঞ্চির ১৪ মডেলের স্মার্ট টিভি উৎপাদন ও বাজারজাত করছে। এর মধ্যে ফোর-কে রেজ্যুলেশনের ৫৫ ইঞ্চির দুটি মডেলের স্মার্ট টিভির দাম যথাক্রমে ১ লাখ ১৫ হাজার ও ১ লাখ ৫ হাজার টাকা। ৮৫ হাজার ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে ৫৫ ইঞ্চির এন্ড্রয়েড স্মার্ট টিভি। ওয়ালটনের ৪৯ ইঞ্চি স্মার্ট টিভি পাওয়া যাচ্ছে ৬৯ হাজার ৯০০ টাকায়। ৪৩ ইঞ্চির দুটি মডেলের স্মার্ট টিভির দাম যথাক্রমে ৪৬ হাজার ৯০০ এবং ৪৮ হাজার ৯০০ টাকা। তবে মধ্যবিত্ত গ্রাহকদের বিষয়টি মাথায় রেখে ৩২ ইঞ্চির স্মার্ট টিভিতে সবচেয়ে বেশি মডেল ছেড়েছে ওয়ালটন। এসব মডেলের প্রতিটির দাম নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার ৯৯০ টাকা।
ওয়ালটন টেলিভিশন বিপণন বিভাগের প্রধান আব্দুল বারী বলেন, চলতি বছরের শুরু থেকেই স্থানীয় বাজারে নতুন নতুন মডেলের স্মার্ট টিভি বাজারে ছেড়েছে ওয়ালটন। দেশেই নিজস্ব কারখানায় প্রস্তুতকৃত এসব টিভি আন্তর্জাতিক মানসম্পন্ন ও দামেও অনেক সাশ্রয়ী হওয়ায় ব্যাপক গ্রাহকপ্রিয়তা অর্জন করেছে। তিনি আরো বলেন, গত বছরের জানুয়ারি থেকে অক্টোবর মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে প্রায় ২৭০ শতাংশ বেশি স্মার্ট টিভি বিক্রি হয়েছে ওয়ালটনের।
অত্যাধুনিক প্রযুক্তির স্মার্ট টিভির বিশেষ দিক সম্পর্কে প্রতিষ্ঠানটির টেলিভিশন গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) বিভাগের ফার্স্ট সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর প্রকৌশলী মো. সাজেদুর রহমান জানান, ওয়ালটন স্মার্ট টিভির মাদারবোর্ডে ব্যবহার করা হয়েছে উচ্চ গতির কোয়াড-কোর প্রসেসর। রয়েছে বিল্ট ইন ওয়াইফাই। গ্রাহকরা টিভিতেই ইন্টারনেট ব্রাউজিং ও ডাউনলোডের কাজ করতে পারবেন।
তিনি আরো জানান, এই স্মার্ট টিভির মাদারবোর্ডে সংযোজন করা হয়েছে বিল্ট ইন ই-শেয়ার প্রযুক্তি। যার মাধ্যমে গ্রাহকের মোবাইল ফোনে ডিসপ্লের সঙ্গে শেয়ার করা যাবে টিভির ডিসপ্লে। এক্ষেত্রে অবশ্য গ্রাহকের স্মার্ট ফোনটিতেও ই-শেয়ার অ্যাপসটি ইনস্টল করতে হবে। এতে করে গ্রাহকের ফোনে রক্ষিত ইমেজ, অডিও, ভিডিও প্রদর্শিত হবে টিভির পর্দায়। পাশাপাশি, টিভিতে সংরক্ষিত রোমাঞ্চকর ও মজার সব গেমস খেলা যাবে মোবাইল থেকে। আবার, টিভির ডিসপ্লে মোবাইল ফোনের ডিসপ্লেতে শেয়ার করে, টাচ এর মাধ্যমে টিভি নিয়ন্ত্রণ করা যায়।
ওয়ালটন স্মার্ট টিভি মডেলের মেকানিক্যাল ডিজাইনার প্রকৌশলী মো. সাইফুল ইসলাম রিফাত বলেন, ওয়ালটন ই-শেয়ার টিভি ডিজাইন করা হয়েছে স্লিম ব্যাকলাইট প্রযুক্তিতে, যার পুরুত্ব মাত্র ০.৮ ইঞ্চি। এতে উচ্চমানের পিকচার পাওয়া যাবে। ওয়ালটন টিভি সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মোস্তফা নাহিদ হোসেন বলেন, ওয়ালটন টেলিভিশন আরঅ্যান্ডডি বিভাগের প্রকৌশলীরা উন্নত বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন। যার স্বীকৃত হিসেবে ওয়ালটন টিভি অর্জন করেছে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) ও স্ট্যান্ডার্ডস অরগানাইজেশন অব নাইজেরিয়া প্রোডাক্ট কনফরমিটি অ্যাসেসমেন্ট প্রোগ্রামের টেস্টিং সার্টিফিকেট।
তিনি আরো বলেন, উচ্চ গুণগতমানের নিশ্চয়তায় ইতোমধ্যে ওয়ালটন এক বছরের টিভি রিপ্লেসমেন্ট গ্যারান্টির ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, সর্বাধুনিক ও অটোমেটিক প্রডাকশন লাইনে তৈরি হচ্ছে ওয়ালটনের এলইডি টেলিভিশন। প্লাস্টিক কেবিনেট, স্পিকার, রিমোট কন্ট্রোল ইউনিট, মাদার বোর্ড, ইলেকট্রিক ক্যাবল এবং প্যানেল প্রডাকশনের জন্য পৃথক ম্যানুফ্যাকচারিং লাইন স্থাপন করা হয়েছে। এর ফলে এলইডি টিভি উৎপাদনে বাংলাদেশ যেমন স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে; তেমনই নিজস্ব তত্ত্বাবধানে সঠিক মান নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে। এছাড়া নিজস্ব কারখানায় মৌলিক কাঁচামাল থেকে প্রয়োজনীয় যন্ত্রাংশ তৈরি করায় উৎপাদন খরচ কমে এসেছে বহুলাংশে। যার সুফল ভোগ করছেন ক্রেতারা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft