তথ্য ও প্রযুক্তি
সবার শীর্ষে অবস্থান করছে গুগল অ্যাডসেন্স
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 14 November, 2017 at 8:45 PM
সবার শীর্ষে অবস্থান করছে গুগল অ্যাডসেন্সঅ্যাডসেন্স শব্দটির সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। অনেকের মনে প্রশ্ন আসে অ্যাডসেন্স থেকে কি সত্যিই আয় করা যায়? হাঁ, বিভিন্নভাবে আয় করা যায়। শুধুমাত্র সঠিক গাইডলাইনের অভাবে অনেকে অ্যাডসেন্স কাজ করতে গিয়ে ব্যার্থ হয়।
অনলাইন থেকে আয় করার যত পদ্ধতি আছে তার মধ্যে গুগল অ্যাডসেন্স অন্যতম। বিজ্ঞাপনের সাইজ এবং ডিজাইনের কারণে এটিকে সবাই পছন্দ করে। এছাড়া গুগল অ্যাডসেন্স হতে অর্জিত টাকা গুগল বিশ্বস্তভাবে পরিশোধ করে থাকে। এ সব কারণে গুগল অ্যাডসেন্স সবার শীর্ষে অবস্থান করছে।
গুগল অ্যাডসেন্স থেকে আয় করার আগে চলুন অ্যাডসেন্স সম্পর্কে একটু জেনে নেই। গুগল অ্যাডসেন্স হচ্ছে ইন্টারনেটভিত্তিক একটি বিজ্ঞাপনী সংস্থা, যেটি গুগল নিজে পরিচালনা করছে। গুগল বিভিন্ন কোম্পানির কাছে অর্থের বিনিময়ে তাদের আওতাধীন যত ওয়েবসাইট আছে সেসবগুলিতে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করে।
গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন থেকে যত টাকা আয় করে তার ৬৮ ভাগ টাকাই দিয়ে থাকে পাবলিশারদের এবং বাকী ৩২ ভাগ টাকা নিজেরা ভোগ করে। গুগল অ্যাডসেন্স সাধারণত বিভিন্ন ধরনের টেক্সট, ছবি এবং ভিডি‌ও আকারে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। এ সব বিজ্ঞাপনে Per-Click এবং Per-Impression হিসেব করে পাবলিশারদের টাকা দিয়ে থাকে।
গুগল অ্যাডসেন্স এর একটি বিশালাকারে শাখা এবং ডেভেলপার টিম রয়েছে, যারা প্রতিনিয়ত এটিকে দিনের পর দিন ভাল অবস্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছে। গুগল সাধারণত প্রথমে একটি সাইটের যাবতীয় তথ্য এবং Cookies সংগ্রহ করে। তারপর বিশেষ পোগ্রামিং এবং JavaScript এর মাধ্যমে কনটেন্ট এর উপর ডিপেন্ড করে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে।
এ সব বিজ্ঞাপন পাবলিশারদের দুটি উপায়ে আয় করার সুযোগ দেয়। কিছু ওয়েবসাইটের জন্য কেবল যারা ওই সাইটটি ওপেন করে বিজ্ঞাপন দেখে এবং কিছু ওয়েবসাইটে বিজ্ঞাপনে ক্লিক করার মাধ্যমে রেট-ভিত্তিক টাকা দিয়ে থাকে। তবে প্রত্যেকটি ব্লগ/ওয়েবসাইটের Ranking এর উপর ভিত্তি করে আলাদা আলাদা বিজ্ঞাপন দেখার এবং ক্লিক রেটও রয়েছে। তাছাড়া বিজ্ঞাপনের সাইজ ও ধরণ অনুযায়ীও বিজ্ঞাপনের ক্লিক রেট ভিন্ন হয়ে থাকে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft