আন্তর্জাতিক সংবাদ
‘প্রয়োজনে বিদেশি সাহায্য চাইবে ইরান’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 14 November, 2017 at 12:00 AM
‘প্রয়োজনে বিদেশি সাহায্য চাইবে ইরান’ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, সাম্প্রতিক ভূমিকম্পে তার দেশের দুর্গত মানুষদের জন্য বিদেশি সাহায্য গ্রহণের সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি। তবে ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি প্রয়োজন মনে করেন তাহলে যথাসময়ে তা জানিয়ে আন্তর্জাতিক সাহায্য আহ্বান করা হবে।
রোববার রাতে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় রিখটারস্কেলে ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে এ পর্যন্ত প্রায় সাড়ে চারশ’ মানুষ নিহত ও সাত হাজারের বেশি লোক আহত হয়েছেন। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরানের কেরমানশাহ প্রদেশ। সেখানে রোববার রাতের ভূমিকম্পের পর ১৫২ বার আফটারশক অনুভূত হয়েছে।
সোমবার বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা ইরানের ভূমিকম্পে নিহতদের জন্য শোক ও সমবেদনা প্রকাশ করে দুর্গত মানুষদের সাহায্যে এগিয়ে আসার আগ্রহ প্রকাশ করে।
এ সম্পর্কে বাহরাম কাসেমি জানান, বিশ্বের বহু দেশের রাষ্ট্র বা সরকারপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী, তেহরানে নিযুক্ত রাষ্ট্রদূত, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বহু আন্তর্জাতিক সংস্থা টেলিফোন করে অথবা সরকারি বার্তা পাঠিয়ে কিংবা গণমাধ্যমে বিবৃতি প্রকাশ করে ইরানি জনগণকে শোক ও সমবেদনা জানিয়েছেন।
সেইসঙ্গে এসব দেশ ও আন্তর্জাতিক সংস্থা সাহায্য পাঠানোর যে আগ্রহ প্রকাশ করেছে সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এখনো আন্তর্জাতিক সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়নি। প্রয়োজনে সাহায্য আহ্বান করে আনুষ্ঠানিক ঘোষণা দেবে তেহরান।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft