দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে ভোক্তা অধিকার সংরক্ষণে সেমিনার
জনসচেতনতা বৃদ্ধি করে আইনটিকে কার্যকর করতে হবে : জেলা প্রশাসক
কাগজ সংবাদ :
Published : Wednesday, 15 November, 2017 at 4:31 AM
জনসচেতনতা বৃদ্ধি করে আইনটিকে কার্যকর করতে হবে : জেলা প্রশাসকযশোর জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন বলেছেন, নিরাপদ পণ্য বা সেবা পাওয়া নাগরিকের অধিকার। এ ক্ষেত্রে নাগরিকগণকে যেমন তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে ঠিক সে ভাবে ব্যবসায়ীদেরকেও শুধু মুনাফার কথা না ভেবে সেবার কথাও ভাবতে হবে। এ জন্য দুই পক্ষকেই ভোক্তা অধিকার সংরক্ষণ আইন জানতে হবে। জনসচেতনতা বৃদ্ধি করে আইনটিকে কার্যকর করতে হবে। এই আইন বাস্তবায়ন করতে সব শ্রেণী পেশার মানুষকে সম্পৃক্ত করে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। যশোর কালেক্টরেট সভাকক্ষে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের আয়োজনে অধিকতর প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় তিনি আরো বলেন, পণ্যের মোড়ক ব্যবহার না করা, মূল্যের তালিকা প্রদর্শন না করা, সেবা মূল্যের তালিকা সংরক্ষণ ও প্রদর্শণ না করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য  বিক্রয়, ভেজাল পণ্য বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ, মিথ্যা বিজ্ঞাপণ দিয়ে ক্রেতাকে প্রতারিত করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ওজনে কারচুপি করা, বাটখারা বা ওজন যন্ত্রে কারচুপি, পরিমাপে কারচুপি, দৈর্ঘ্য পরিমাপে পরিমাপক ফিতায় কারচুপি, পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদন, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় ইত্যাদি ভোক্তা অধিকারকে ক্ষুণœ করে। কোন ভোক্তা যদি তার অধিকার থেকে বঞ্চিত হন তবে তিনি সহজেই এই আইনের আওতায় প্রতিকার পাবেন।
গতকাল সকাল ১০টায় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক মশিউল আজম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, কনজ্যুমার এসোসিয়েশন অফ বাংলাদেশ(ক্যাব) যশোরের সভাপতি এডভোকেট জহুর আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক সোহেল শেখ। ক্যাব সদস্য শাহজাহান নান্নুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন কলামিস্ট মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রন্টু, বেসরকারি সংস্থা গন্তব্য’র সভাপতি আলী রেজা উজ্জ্বল, যশোর চা পাতা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক অসিত বণিক, যশোর ফল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির।
সেমিনারে জানানো হয় কোন ভোক্তা বা অভিযোগকারী তার পূর্নাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ইমেইল নাম্বার এবং পেশা উল্লেখ পূর্বক কারণ উদ্ভব হওয়ার ত্রিশ দিনের মধ্যে ভোক্তা অধিকার বিরোধী কাজ সর্ম্পকে কোন পণ্যের উৎপাদনকারী, প্রস্তুতকারী, সরবরাহকারী, পাইকারী বা খুচরা বিক্রেতার বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের  নিকট ই মেইল,ফ্যাক্স ইত্যাদী ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে বা অন্য কোন উপায়ে লিখিতভাবে অভিযোগ করতে পারবেন। দায়েরকৃত আমলযোগ্য অভিযোগ তদন্তে প্রমাণিত ও জরিমানা আরোপ করা হলে আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ তাৎক্ষণিকভাবে অভিযোগকারীকে প্রদান করা হবে। সেমিনারে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোক উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft