জীবনধারা
ত্বকের যত্নে লেবু
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 5 December, 2017 at 5:25 AM
ত্বকের যত্নে লেবু লেবুর শরবত কিংবা খাবার পাতে লেবু আমাদের দারুণ পছন্দ। কারণ সুস্বাদু ও ভিটামিন সি সমৃদ্ধ লেবু আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। কিন্তু লেবুর ব্যবহার কিন্তু শুধু খাবার হিসেবেই সীমাবদ্ধ নয়, বরং রূপচর্চার উপকরণ হিসেবেও লেবু বিস্ময়কর রকম কাজের। বিশেষ করে ত্বকের যত্নে লেবুর জুড়ি মেলা ভার।
আসুন দেখে নিই লেবুর মাধ্যমে আপনি কীভাবে ত্বকের যত্ন নিতে পারেন।
ত্বকের উজ্জ্বলতা
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে লেবু খুবই উপযোগী। একচির লেবুতে একটু চিনি ছিটিয়ে ত্বকে আলতো করে ঘষতে থাকুন। এটি প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করবে। লেবুর ব্লিচিং ইফেক্ট ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললেই হল।
ত্বকের কালো দাগ দূর
লেবু দিয়ে ব্রণ, র‌্যাশ বা ব্লাক হেডসের কালো দাগ কিংবা যেকোনো ধরণের কালো দাগ দূর করতে পারেন খুবই সহজে। সেজন্য প্রতি রাতে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে দাগের ওপর লেবুর খোসা ঘষে নিন। এভাবে ১ ঘণ্টা রেখে মুখ ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। কয়েকদিনের ব্যবহারে দ্রুতই দাগ দূর হয়ে যাবে।
প্রাকৃতিক টোনার
লেবুকে প্রাকৃতিক টোনার হিসেবে অনায়াসেই ব্যবহার করতে পারেন। পরিষ্কার মুখের ওপর লেবুর খোসা আলতো ম্যাসাজ করে নিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস, দারুণ কাজে দেবে।
ব্রণ দূর
লেবুর খোসা খুবই ভালো ব্রণ প্রতিরোধক হিসেবে কাজ করে। লেবুর খোসায় মধু লাগিয়ে তা দিয়ে ত্বকে ম্যাসাজ করলেই ভালো উপকার পাওয়া সম্ভব।
কনুই ও হাঁটুর কালচে দাগ
অনেকেরই কনুই এবং হাঁটুতে কালচে দাগ থাকে এবং চামড়া হয়ে যায় শক্ত। এই সমস্যা সমাধানে প্রতিদিন লেবু ঘষে অপেক্ষা করুন এক ঘণ্টা। কিছুদিনের মধ্যেই দাগ দূর হবে এবং নরম কোমল হয় উঠবে চামড়ার শক্ত ভাব।
পায়ের যত্নে
লেবু পায়ের যত্নেও বেশ কাজে দেয়। পায়ের জন্য প্রতিদিন বেশি কিছু না করতে পারলে এক টুকরো লেবু উষ্ণ পানিতে চিপে নিন। এবার পা ডুবিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার স্ক্রাবার দিয়ে ঘষে পা পরিষ্কার করে নিলেই হল। তারপর পছন্দমতো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
নখের যত্ন
এমনকি নখের যত্নেও লেবু কাজে দেয়। নখে নেলপলিশ লাগিয়ে রাখলে বা রান্নার কারণে হলুদ-তেল লেগে নখে হলদেটে ভাব চলে আসে। অনেক সময় কষযুক্ত ফল বা সবজি কাটার জন্যও নখে দাগ পড়ে যায়। এই সমস্যা সমাধানে লেবুর খোসা দিয়ে নখ ভালো করে ঘষে নিন, নখ হয়ে উঠবে ঝকঝকে পরিষ্কার।
সতর্কতা
অনেকের ত্বকে লেবুতে অ্যালার্জি হয়। তাই ত্বকে সরাসরি ব্যবহারের আগে নিশ্চিত হয়ে নিন লেবুতে আপনার অ্যালার্জি আছে কি না। এছাড়া ত্বকে লেবুর রস দিয়ে সূর্যের আলোতে গেলে ত্বক পুড়ে যায়। তাই ত্বকের সুরক্ষায় লেবু ব্যবহার করবেন রাতের বেলা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft