শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮
জীবনধারা
সকাল সকাল ঘুম থেকে উঠতে চান?
কাগজ ডেস্ক :
Published : Friday, 9 February, 2018 at 6:38 AM
সকাল সকাল ঘুম থেকে উঠতে চান?দিনটা আপনি কীভাবে শুরু করছেন তার উপর নির্ভর করছে করে অনেক কিছু। তবে সকালে ঘুম থেকে ওঠার জন্য বিস্তারিত পরিকল্পনা করা চাই। অন্যথায় সকালে আপনার বিড়ম্বনাই বাড়বে। রাতে যেসব পরিকল্পনা করতে পারেন তার মধ্যে রয়েছে সকালের প্রয়োজনীয় সব জিনিস হাতের কাছে গুছিয়ে রাখা। ঘুম থেকে কটায় উঠবেন এবং ওঠার পর কী খাবেন, কী পরবেন এসব ঠিক করে রাখুন।
আত্মবিশ্বাস তৈরি
সকালে আপনার ঘুমের কারণে সময় নষ্ট হবে না, এমন আত্মবিশ্বাস তৈরি করুন। আপনি যদি আগেই ভয় পান যে সকালে উঠতে পারবেন না, তাহলে আপনি আগেই পিছিয়ে যাবেন। তাই পরের দিনের কাজগুলো মনে মনে সাজিয়ে নিন এবং নিজেকে বলুন,‘এ কাজগুলো করা আমার পক্ষে সম্ভব। ’
আলো ও তাপমাত্রা
সকালে ঘুম থেকে ওঠার জন্য অনেকেরই প্রতিবন্ধকতা তৈরি হয় আলোর স্বল্পতায়। তাই ঘুম ভাঙা মাত্র ঘরের আলো যেন উজ্জ্বল হয়ে ওঠে তার ব্যবস্থা করুন। জানালা-দরজা খুলে দিন, প্রয়োজনে উজ্জ্বল বাতি জ্বালান। এ ছাড়া কক্ষের তাপমাত্রা যদি স্বাভাবিক হয় তাহলে বিছানা থেকে ওঠা সহজ হবে।
বেডরুমে গ্যাজেট নয়
সঠিক খাবার ও পানীয়
ঘুমানোর আগে সঠিক খাবার ও পানীয় গ্রহণ করুন। আপনি যদি ঘুমানোর আগে চা-কফি কিংবা অ্যালকোহল পান করেন তাহলে তার ফলে ঘুমে ব্যাঘাত ঘটবে এবং সকালে ওঠা কঠিন হয়ে পড়বে। তাই বিশেষজ্ঞরা বলেন, বিকেলের পর থেকেই আর ক্যাফেইন গ্রহণ করা যাবে না।
পর্যাপ্ত ঘুম
আপনি যদি গভীর রাতে ঘুমিয়ে আবার ভোরে উঠতে চান তাহলে তা বাস্তবসম্মত হবে না। এ ক্ষেত্রে আপনার মনে রাখতে হবে, সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে। এরপর অধিকাংশ মানুষের এমনিতেই ঘুম ভেঙে যায়।
সকালে ঘুম থেকে উঠার পর করণীয়
সকালে উঠে প্রিয় মানুষটিকেই আগে দেখার চেষ্টা করুন। তিনি হতে পারেন আপনার মা কিংবা অন্য কেউ। ঘুম ভাঙতেই গুটিসুটি মেরে বিছানায় পড়ে থাকবেন না। হাত-পা মেলুন। নিজেকে যত প্রসারিত করবেন ততই বাড়বে আত্মবিশ্বাস। দিনভর তা আপনাকে খুশি রাখবে।
ঘুম থেকে উঠেই চা কিংবা কফির দ্বারস্থ হবেন না। সকালে শরীরে এনার্জিবর্ধক এক ধরনের হরমোনের ক্ষরণ হয়। তাই খুব সকালে এসব থেকে দূরে থাকুন। স্বাস্থ্যকর নাস্তা গ্রহণ করুন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft