সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
জাতীয়
ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 2 April, 2019 at 4:14 PM
ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাচলতি মাসের শেষ সপ্তাহে তিন দিনের সফরে সমুদ্র দ্বীপরাষ্ট্র ব্রুনাইয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই সফরে জ্বালানি ও কৃষি সহযোগিতা, কূটনৈতিক এবং সরকারি পাসপোর্টধারীদের ভিসা ছাড় সংক্রান্ত চুক্তিসহ আরও কয়েকটি চুক্তি হতে পারে।
এই সফরে প্রধানমন্ত্রী সমুদ্র দ্বীপরাষ্ট্র ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠক করবেন। এছাড়া অন্যান্য অনুষ্ঠানে অংশ নেবেন বলে জানান প্রধানমন্ত্রীর দপ্তরের একজন কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছকু ওই কর্মকর্তা বলেন, ‘আশা করছি এ সফরে জ্বালানি ও অভিবাসন ক্ষেত্রে বড় কিছু হবে।’
ব্রুনাই তেল ও গ্যাস সমৃদ্ধ দ্বীপ রাষ্ট্র। দেশটির সুলতানের সঙ্গে বৈঠকে এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বাংলাদেশের সাগরতলা থেকে গ্যাস ও তেল সম্পদ আহরণের জন্য ব্রুনাইকে প্রস্তাব দেবেন তিনি। এক্ষেত্রে দুই দেশই লাভবান হবে বলে জানান ওই সরকারি কর্মকর্তা।
এদিকে ব্রুনাইতে বর্তমানে প্রায় ১৬ হাজার বাংলাদেশি কর্মরত আছেন। সেখানে নার্সের প্রচুর চাহিদা। বাংলাদেশ থেকে সেখানে প্রশিক্ষিত ও ভালো ইংরেজি জানা আরও নার্স পাঠাতে ব্রুনাইয়ের সুলতানকে প্রস্তাব দেয়ার সম্ভাবনা আছে প্রধানমন্ত্রীর।
অন্যদিকে ব্রুনাই সরকার কৃষিখাতে বিনিয়োগ করতে আগ্রহী। তারা কৃষিজাত পণ্যের জন্য আমদানির ওপর নির্ভরশীল। সফরে কৃষিখাতে বিনিয়োগের জন্য শেখ হাসিনা ব্রুনাই সরকার ও দেশটির বেসরকারি উদ্যোক্তাদের আহ্বান জানাবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft