রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
৯০ দিনের ছাড় পেল হুয়াওয়ে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 21 May, 2019 at 4:41 PM
৯০ দিনের ছাড় পেল হুয়াওয়েগত কয়েকদিন হুয়াওয়ে নিয়ে পুরো প্রযুক্তি দুনিয়া সরগরম। বিশ্বের অন্যতম বড় মোবাইল ফোন কোম্পানি হঠাৎ করেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের জনপ্রিয় অ্যাপের আপডেট থেকে বঞ্চিত ছিল।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে গুগল হুয়াওয়ের ফোনে ইউটিউব, ক্রোম থেকে শুরু করে জনপ্রিয় অ্যাপের আপডেট দিতে অস্বীকার করে। এর ফলে বিশ্বজুড়ে হুয়াওয়ের মোবাইল ফোন ব্যবহারকারীরা চিন্তায় পরে যায়।
যদিও একটি সূত্র জানায়, হুয়াওয়ে এধরনের পরিস্থিতির জন্য ২০১২ সাল থেকেই নিজস্ব অপারেটিং সিস্টেম গড়ে তোলে। প্রয়োজনে তারা সেটা ব্যবহার করার জন্য প্রস্তুত বলেও জানা যায়। এরই মাঝে যখন বিকল্প নিয়ে আলোচনা চলছিল তখন জানা গেল, মার্কিন কর্তৃপক্ষ গতকাল অর্থাৎ ২০ মে ৯০ দিনের জন্য হুয়াওয়েকে ‘টিজিএল’ বা টেম্পোরারি জেনারেল লাইসেন্স ইস্যু করেছে। অভ্যন্তরীণ ভাবে গুছিয়ে নেয়া এবং সার্বিক প্রস্তুতির জন্য হুয়াওয়েকে এই সময় দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়। এর ফলে আপাতত হুয়াওয়ে ফোন ব্যবহারকারীরা তাদের ফোন নিয়ে সাময়িক স্বস্তি পেল।
যদিও চীনা কোম্পানির এই নিষেধাজ্ঞার পর থেকেই চীনেও ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে। চীনেও আইফোন বর্জনের প্রচারণা চলছে। শুধু আইফোনই নয়, আমেরিকার পণ্য বর্জনের ডাকও দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই কারণেই কিনা কে জানে, মার্কিন কর্তৃপক্ষ তড়িঘড়ি তাদের সিদ্ধান্ত বদলে ফেলে। আপাতত ৯০ দিনের জন্য সকল নিষেধাজ্ঞা উঠে গেল হুয়াওয়ের জন্য।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft