সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
তথ্য ও প্রযুক্তি
সাড়ে ৫ হাজার কোটি টাকা দিয়ে গুগলের ডেটা সেন্টার
কাগজ ডেস্ক :
Published : Thursday, 30 May, 2019 at 1:25 PM
সাড়ে ৫ হাজার কোটি টাকা দিয়ে গুগলের ডেটা সেন্টারফিনল্যান্ডের হামিনায় নতুন একটি ডেটা সেন্টারে ৬০ কোটি ইউরো বা ৬৭ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করছে গুগল। সোমবার এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।
হামিনায় এরই মধ্যে একটি ডেটা সেন্টার রয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগলের। একটি পেপার মিলকে ডেটা সেন্টারে রূপান্তর করতে এখানে ৮০ কোটি ইউরো খরচ করেছে প্রতিষ্ঠানটি।
২০০৯ সালে রাশিয়ান সীমান্তবর্তী স্টোরা এনজো নামের এই পেপার মিলটি কিনে নেয় গুগল। এবার হামিনায়ই আরেকটি ডেটা সেন্টার বানাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গুগলের পক্ষ থেকে বলা হয়, হামিনায় তাদের বর্তমান ডেটা সেন্টারটি সবচেয়ে উন্নত ডেটা সেন্টারগুলোর একটি এবং কম শক্তি খরচ করে। শক্তি খরচ কমাতে গালফ অব ফিনল্যান্ডের সাগরের পানি ব্যবহার করে এর কুলিং সিস্টেম।
গুগলের অন্য ইউরোপিয়ান ডেটা সেন্টারগুলোর অবস্থান নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও বেলজিয়ামে।
এক বিবৃতিতে গুগল ফিনল্যান্ডের কান্ট্রি হেড আনতি জার্ভিনেন বলেন, ‘গুগল সেবার চাহিদা দিন দিন বেড়ে চলেছে এবং এ চাহিদা পূরণ করতে আমরা আমাদের ডেটা সেন্টার বানাচ্ছি।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft