রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯
অর্থকড়ি
এবার রসুনের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা
কাগজ সংবাদ :
Published : Thursday, 11 July, 2019 at 6:17 AM
এবার রসুনের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা যশোরের বাজারে হঠাৎ করেই বেড়ে গেছে রসুনের দাম। গত তিনদিনের  ব্যবধানে কেজিতে রসুনের দাম বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা। বুধবার শহরের বড় বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা বলছেন, এখন দাম বৃদ্ধির কোনো কারণ নেই। তবে, মজুদ করার জন্যে দাম বেড়েছে বলে অধিকাংশ ব্যবসায়ীর অভিযোগ।
বাজারে রসুনের সরবরাহ কমে গেছে যার কারণে দামও বৃদ্ধি পেয়েছে। এ ব্যাপারে কয়েকজন ব্যবসায়ী বলছেন যারা মূলত মজুদ করে তারাই ইচ্ছা করে বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করেছে। এ কারণে দাম বৃদ্ধি পেয়েছে।
এ ব্যাপারে একাধিক আড়ৎদার বলেছেন রসুনের দাম বেড়েছে দু’তিন দিন আগে। কারণ বাজারে হঠাৎ করেই সাপ্লাই কমে গেছে। যার জন্যে দাম বৃদ্ধি পয়েছে।  বুধবার প্রতিকেজি রসুন বিক্রি হয় একশ’ থেকে একশ’ ১০ টাকায়। ১০দিন আগে প্রতিকেজি রসুন বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায়। আর এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকার মধ্যে। এভাবেই চলছিল রসুন বেচাকেনা। কিন্তু তিনদিন আগে থেকেই তা বেড়ে দাঁড়িয়েছে একশ’ থেকে একশ’১০ টাকায়। এর মধ্যে ছোট বড় প্রকার ভেদে প্রতি কেজিতে দাম কম বেশি নেয়া  হচ্ছে বলে দাবি ব্যবসায়ীদের।
বড় বাজারের হাবিব ভান্ডারের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ হাবিব জানান, তারা খুচরা হিসেবে বিক্রি করছে প্রতি কেজি রসুন একশ’ থেকে একশ’ ১০ টাকায়। দাম বৃদ্ধির ব্যাপারে তিনি বলেন তেমন কোনো তথ্য তার জানা নেই। তবে, মজুদ করার কারণে দাম বৃদ্ধি পেতে পারে বলে জানান তিনি। দু’তিনদিন আগেই তারা ৮০ থেকে ৯০ টাকার মধ্যে রসুন বিক্রি করেছেন। আর এক মাস আগে বিক্রি করেছেন ৬৫ থেকে ৭০ টাকার মধ্যে।
শংকরপুর এলাকার সাব্বির নামে এক ক্রেতা জানান, যশোরের বাজারে কোনো মনিটরিং নেই। যার ফলে হুটহাট করেই নিত্যপণ্যের দাম বেড়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হন সাধারণ ক্রেতারা-মন্তব্য তার।
কলেজ শিক্ষক মোজাম্মেল হক জানান, তিনি একজন কলেজ শিক্ষক। তাদের মাসিক আয় বেতন স্কেলে নির্ধারিত। বাজারে হঠাৎ করেই পণ্যের দাম বৃদ্ধি হয়ে গেলে তাদের বিপদে পড়তে হয়। কারণ প্রতিদিনের কেনাকাটায় তাদের একটা নির্ধারিত বাজেট থাকে। তা ওভার হয়ে গেলে পরিবার পরিজন নিয়ে বিপদে পড়তে হয়। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft