সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
শান্তি প্রক্রিয়া জটিল করছে জাতিসংঘ: উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 8:19 PM
শান্তি প্রক্রিয়া জটিল করছে জাতিসংঘ: উত্তর কোরিয়াউত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে নেতিবাচক বিবৃতি দিয়েছে তার তীব্র সমালোচনা করেছে পিয়ংইয়ং। দেশটির পরররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নিরাপত্তা পরিষদের এ ধরনের পদক্ষেপ কোরীয় উপদ্বীপের শান্তি প্রক্রিয়াকে আরো জটিল করে তুলবে।
এর আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সম্প্রতি এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া নিজের ক্ষেপণাস্ত্রগুলোর আধুনিকায়ন করে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করছে।
এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দেশটির ওপর জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত কোনো নিষেধাজ্ঞা পিয়ংইয়ং মানে না।
উত্তর কোরিয়া গত ১০ দিনে তিন বার স্বল্প-পাল্লার বিভিন্ন মডেলের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দেশটি বারবার বলে এসেছে, সেদেশের ব্যাপারে আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান তাদের প্রতিশ্রুতি পূরণ না করলে পিয়ংইয়ং নিজের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে। উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পক্ষে সাফাই গেয়ে বলেছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর হুমকির মুখে বাধ্য হয়েই তারা নিজেদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি জোরদার করেছে।
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় কোনো প্রভাব ফেলবে না।
এর আগে পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বন্ধ করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দু দুবার বৈঠকে মিলিত হয়েছেন ট্রাম্প। কিন্তু এসব বৈঠক থেকে কোনোরকম ফায়দা তুলতে পারেনি ওয়াশিংটন। কোনো রকম চুক্তি ছাড়াই শেষ হয়েছে বহুল আলোচিত বৈঠকগুলো।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft