মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
সারাদেশ
চলতি মাসে ফের বন্যার আশঙ্কা
কাগজ ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 4:38 PM
চলতি মাসে ফের বন্যার আশঙ্কা চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশের উত্তরের ১৫টি জেলার বিস্তীর্ণ এলাকা পানির নিচে তলিয়ে যায়। এরপর বন্যা পরিস্থিতির উন্নতি হলেও চলতি মাসে ফের বন্যার আশঙ্কা করছে আবহাওয়া অফিস।
সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তাতে আরও বলা হয়, এ মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ।
দেশের অন্য প্রধান নদীগুলোতে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে বলেও জানানো হয়েছে সেপ্টেম্বরের দীর্ঘমেয়াদি আবহাওয়ার বুলেটিনে।
এ মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ২৫ থেকে ৪ দশমিক ২৫ মিলিমিটার এবং সূর্যের গড় কিরণকাল ৪ দশমিক ৭৫ ঘণ্টা থেকে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।
সেপ্টেম্বরে বৃষ্টিপাতের বিষয়ে এই দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৭৮ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; ময়মনসিংহে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩৫২ মিলিমিটার, হতে পারে ৩১৫ থেকে ৩৮৫ মিলিমিটার; চট্টগ্রামে স্বাভাবিক ৩১৭ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৮৫ মিলিমিটার; সিলেটে স্বাভাবিক ৪০৭ মিলিমিটার, হতে পারে ৩৬৫ থেকে ৪৫০ মিলিমিটার; রাজশাহীতে স্বাভাবিক ৩১৫ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৪৫ মিলিমিটার; রংপুরে স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ৩৭৫ থেকে ৪৬০ মিলিমিটার; খুলনায় স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার এবং বরিশালে স্বাভাবিক ৩১৬ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft