শনিবার, ৩০ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
শরণার্থী সংখ্যা অর্ধেকে নামিয়ে আনছেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 28 September, 2019 at 6:06 PM
শরণার্থী সংখ্যা অর্ধেকে নামিয়ে আনছেন ট্রাম্পচলতি বছর পরিকল্পিত শরণার্থী সংখ্যা অর্ধেকে নামিয়ে আনছে যুক্তরাষ্ট্র। শরণার্থী আশ্রয় প্রকল্পের আওতায় এ বছর মাত্র ১৮ হাজার অভিবাসীকে থাকার অনুমতি দিয়েছে মার্কিন প্রশাসন।
বুধবার এক বিবৃতিতে এ সম্পর্কিত নির্দেশনা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই সংখ্যা সর্বনিু। মার্কিন সেনাবাহিনীকে সহায়তা করা ইরাকি ও নিপীড়নের শিকার ধর্মীয় সংখ্যালঘুরা এ ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। ট্রাম্পের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। খবর দ্য গার্ডিয়ানের।
অভিবাসী সংখ্যা কমানোকে ট্রাম্প তার প্রশাসনের অন্যতম মূল লক্ষ্য হিসেবে ঘোষণা দিয়েছেন। ২০১৭ সালে ট্রাম্প প্রশাসন শরণার্থী সংখ্যা ৫০ হাজারে নামিয়ে এনেছিল। পরের বছরগুলোতে যথাক্রমে ৪৫ হাজার ও ৩০ হাজার। আর এবার সেই সংখ্যা নেমে দাঁড়ালো ১৮ হাজারে। এর আগে ২০০২ সালে টুইন টাওয়ারে হামলার পর এ সংখ্যা সর্বনিু ২৭ হাজার করা হয়েছিল।
গত কয়েক মাসে ব্যাপক হারে বেড়েছে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ। জলে ভেসে আসা এল সালভেদরের এক অভিবাসী ও তার মেয়ের পানিতে ভেসে আসা নিথর মরদেহের ছবি ভাবিয়ে তোলে সবাইকে।
সবার চোখের সামনে যেন ভেসে উঠেছে সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর দেহ। চলতি সপ্তাহেই শিশুসহ আরও তিনজন অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন। আর এই মৃত্যুর মিছিলের জন্য ট্রাম্পের অভিবাসন নীতিকেই দায়ী করা হচ্ছে।
২০১৮ সালে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে নিহত হন ২৮৩ অভিবাসনপ্রত্যাশী। যার মধ্যে আছেন নারী ও শিশু।
এ ছাড়া স্থানীয় ও রাজ্য সরকারগুলো যেন তাদের এলাকা থেকে শরণার্থীদের পুনর্বাসন করতে পারে সেই সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প।
তিনি বলেন, এ আদেশে শরণার্থীরা তাদের ইচ্ছা অনুযায়ী যে কোনো এলাকায় থাকতে পারবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft