বুধবার, ০৩ জুন, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
সিরিয়াদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ইরাক
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 28 September, 2019 at 7:49 PM
সিরিয়াদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ইরাকদীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় সিরিয়াদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ইরাক। পশ্চিমের এ সীমান্তটি প্রায় তিন বছর ইসলামিক স্টেট (আইএস)-এর দখলে ছিল। ২০১৭ সালের নভেম্বরে আইএসকে হটিয়ে পুনরায় দখল করে নেয় ইরাক সরকার।
কিন্তু নানান জটিলতায় তা খুলে দেয়া সম্ভব হয়নি। অবশেষে গতকাল শুক্রবার ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি আগামী সোমবার থেকে সীমান্তটি সিরিয়াদের জন্য খুলে দেয়ার অনুমতি দেন।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইএনএ জানিয়েছে, ইরাক ও সিরিয়ার রাষ্ট্রপতির দীর্ঘ আলোচনা শেষে সীমান্তটি পুনরায় খুলে দেয়ার ব্যাপারে সম্মত হয়।
ইরাকের সীমান্ত সংস্থার প্রধানকে উদ্বৃতি করে আইএনএ জানিয়েছে, সীমান্তটি সাধারণ মানুষ ও দুই দেশের বাণিজ্যিক সুবিধার জন্য পুনরায় খুলে দেয়া হবে।
আনবার নামক সীমান্তটি বাগদাদের পশ্চিমে ৩০০ কিলোমিটার (১৮৫ মাইল) দূরে অবস্থিত। ২০১৭ সালের নভেম্বরে এটি আইসের কাছ থেকে পুনর্দখল করা হয়।
এটি সিরিয়ার আলবু কামালের সীমানা, যা ইসলামিক স্টেটের দুর্গ হিসেবে পরিচিত ছিল। প্রথমদিকে সীমান্তটি জরুরি প্রয়োজেনে তাদের দুই দেশের সামরিক বাহিনীর চলাচলের জন্য বৈধ ছিল। তবে এখন সকলের জন্য উম্মুক্ত করে দেয়া হচ্ছে।
২০১৪ সালে জঙ্গিগোষ্ঠী আইএস ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল দখলে নিয়ে খেলাফত ঘোষণা করে। ২০১৭ সালে নভেম্বরে ইরাকিবাহিনীর সঙ্গে আইএসের ব্যাপক সংঘর্ষ হলে ইরাক তা পুনরুদ্ধার করে। পরে সিরিয়ার অংশও ছেড়ে দিতে বাধ্য হয় আইএস।
সম্প্রতি ইরাক আরব লিগের সদস্য পদ নতুন করে পুনঃস্থাপনের জন্য সিরিয়াকে আহ্বান জানায়। যা ২০১১ সালে দেশটির গৃহযুদ্ধের সময় স্থগিত করা হয়েছিল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft