শনিবার, ৩০ মে, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
‘মার্কিন অতিরিক্ত শুল্কারোপ বিশ্বকে মন্দায় ফেলে দিতে পারে’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 28 September, 2019 at 8:29 PM
‘মার্কিন অতিরিক্ত শুল্কারোপ বিশ্বকে মন্দায় ফেলে দিতে পারে’মার্কিন ক্রমবর্ধমান একত্ববাদী নীতির তীব্র সমালোচনা করে চীন বলেছে, আমেরিকার চলমান বাড়তি শুল্ক আরোপের প্রবণতা এবং ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার বাণিজ্য যুদ্ধের কারণে বিশ্ব মন্দাবস্থার মধ্যে পড়তে পারে।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া বক্তৃতায় চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই একথা বলেছেন। এ সময় তিনি জোরালো ভাষায় বলেন, আমেরিকার সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধ শান্তিপূর্ণ, যৌক্তিক ও সহযোগিতার মধ্য দিয়ে নিরসন করার ক্ষেত্রে চীন প্রতিশ্রুতিবদ্ধ।
ওয়াং ই বলেন, বাণিজ্য নিয়ে সৃষ্ট বাড়তি শুল্ক আরোপ এবং উস্কানি আন্তর্জাতিক শিল্প-কারখানা ও সরবরাহ চক্রকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করছে যার কারণে বহুজাতিক কোম্পানিগুলো এবং আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য শৃঙ্খলায় বিঘ্ন ঘটছে। এর ফলে এমনকি বিশ্বে মন্দা অবস্থা সৃষ্টি হতে পারে।
চীনা পররাষ্ট্রমন্ত্রী তার ভাষণে আরও বলেন, ‘আমি পরিষ্কার করে বলছি- চীন হচ্ছে পাঁচ হাজার বছরের সভ্যতার একটি দেশ, ৯৬ লাখ বর্গকিলোমিটার আয়তনের ভূখণ্ডে রয়েছে ১৪০ কোটি কঠোর পরিশ্রমী ও সাহসী জনতার বাস। এই চীন কোন শক্তির হুমকি এবং চাপের মুখে ভয় পাবে না’। তিনি বলেন, এ পর্যন্ত চীন যে ব্যবস্থা নিয়েছে তা বিপরীত পক্ষের পদক্ষেপের প্রয়োজনীয় জবাব এবং বৈধ অধিকার। মার্কিন একত্ববাদী নীতির বিষয়ে ওয়াং ই সুস্পষ্ট ভাষায় বলেন, এ ধরনের আচরণের মুখে আমরা অলস বসে থাকবো না। আন্তর্জাতিক রীতিনীতি লঙ্ঘনের কারণে বিশ্বে শুধুমাত্র গোলযোগ সৃষ্টি হবে বলেও তিনি মন্তব্য করেন।
আমেরিকার সঙ্গে প্রায় এক বছরের বেশি সময় ধরে যখন চীনের বাণিজ্য যুদ্ধ তীব্র থেকে তীব্রতর হয়েছে তখন চীনা পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ ভাষণে এসব কথা বললেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft