শুক্রবার, ১০ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বুধবার ৪৬ নমুনার রিপোর্ট এসেছে
যশোরে করোনায় নতুন শনাক্ত দু’জন
ফয়সল ইসলাম
Published : Wednesday, 3 June, 2020 at 11:59 PM
যশোরে করোনায় নতুন শনাক্ত দু’জনযশোরে নতুন আরও দু’জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। দু’জনই পুরুষ। খুলনা মেডিকেল কলেজের ল্যাবে তাদের নমুনা পরীক্ষার রেজাল্ট পজেটিভ এসেছে। আক্রান্তদের মধ্যে ৩৭ বছর বয়সী একজন বসবাস করেন যশোর সদর উপজেলার বালিয়া ভেকুটিয়া গ্রামের কাঠালতলা এলাকায়। অপরজন ৪০ বছর বয়সী ব্যক্তি বসবাস করেন পুলেরহাট বাজারসংলগ্ন এলাকায়।
নতুন দু’জনসহ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা একশ’ ১১ জনে দাঁড়ালো। তবে আশার কথা হচ্ছে আক্রান্তদের মধ্যে ১২ জন ডাক্তার, ছয়জন নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবী ৩৩ জনসহ জেলায় করোনার সাথে লড়াই করে জয়ী হয়েছেন ৭৭ জন। সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন এ তথ্য নিশ্চিত করেছেন।
সিভিল সার্জন জানিয়েছেন, বুধবার খুলনা মেডিকেল কলেজের ল্যাব থেকে ১১টি নমুনা পরীক্ষার ফলাফল পাঠানো হয়েছে। এরমধ্যে দু’টি নমুনার রেজাল্ট পজেটিভ এসেছে। অন্য নয়টি নেগেটিভ। এছাড়াও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাব থেকে ২৫টি নমুনা পরীক্ষার রেজাল্ট দেয়া হয়েছে। সবক’টিই নেগেটিভ। অর্থাৎ যবিপ্রবি কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন ২৫টি নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।
নতুন করে করোনায় আক্রান্ত দু’জনের মধ্যে বালিয়া ভেকুটিয়া গ্রামের কাঠালতলা এলাকায় বসবাসকারী যুবক গাজীপুরের একটি গার্মেন্টেসের কর্মী। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে গত ২১ মে তিনি বাড়িতে আসেন। এর আগে কর্মস্থলে থাকাকালীন ১১ মে থেকে তার শরীরে জ্বর অনুভূত হলেও কোনো পরীক্ষা নিরীক্ষা করানো বা ওষুধ সেবন করেন নি। এমনিতে শরীরের তাপমাত্র ঠিক হয়ে যায়। করোনাভাইরাস সংক্রমণের দৃশ্যমান কোনো রকম উপসর্গ না থাকায় স্বাভাবিকভাবে তিনি ঘোরাফেরা করাসহ পরিবার ও বন্ধুদের সাথে অবাধ চলাফেরা করেছেন। গত ৩০ মে কৌতুহলবশত করোনা পরীক্ষার জন্যে তিনি যশোর মেডিকেল কলেজ হাসপাতালের ফ্লু কর্ণারে গিয়ে নমুনা দিয়ে আসেন। খুলনা মেডিকেল কলেজের ল্যাব থেকে বুধবার বিকেলে যশোরের সিভিল সার্জনকে নিশ্চিত করা হয়েছে ওই যুবক করোনায় আক্রান্ত হয়েছেন। এ খবর ওই যুবককে জানানোসহ তাকে বাড়িতে আইসোলেশনে ও পরিবারের অন্য সাত সদস্যকে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। একইসাথে আরবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহারুল ইসলামকে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বিষয়টি অবহিত করা হয়েছে। তাৎক্ষণিক গ্রাম পুলিশ পাঠিয়ে করোনায় আক্রান্ত ওই যুবক ও তার পরিবারের সদস্যদের বাড়িতে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন শাহারুল ইসলাম। তাদের যাতে কোনো প্রকার সমস্যা না হয় সে ব্যাপারে তদারকি করছেন তিনি।
এদিকে, আক্রান্ত অপরজন পুলেরহাট বাজারসংলগ্ন এলাকায় ভাড়াবাড়িতে বসবাসকারী ব্যক্তি বরিশালের একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন। পরিবারের সাথে ঈদ করতে তিনি গত ২২ মে যশোরে আসেন। ঈদের দু’দিন পর থেকে তিনি জ্বরে আক্রান্ত হন। প্যারাসিটামল ট্যাবলেট খাওয়ার পর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে আসে। তারপরও তিনি করোনায় সংক্রমিত হয়েছেন কি না তা নিশ্চিত হতে ৩০ মে যশোর মেডিকেল কলেজ হাসপাতালের ফ্লু কর্ণারে গিয়ে নমুনা দিয়ে আসেন পরীক্ষার জন্যে। খুলনা মেডিকেল কলেজের ল্যাবে পরীক্ষায় ওই ব্যক্তির নমুনায় করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। এ তথ্য নিশ্চিত হওয়ার সাথে সাথে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ওই ব্যক্তিকেও বাড়িতে আইসোলেশনে থাকাসহ প্রয়োজনী চিকিৎসার পরামর্শ দেয়া হয়েছে। আক্রান্ত ব্যক্তির বাড়ির অন্য তিন সদস্যকে কোয়ারেন্টাইনে থাকারও পরামর্শ দেয়া হয়েছে।
স্বাস্থ্য বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে, প্রশাসনের সহযোগিতা নিয়ে আজই আক্রান্তদের বাড়ি লকডাউন করাসহ তাদের সংস্পর্শে যারা এসেছেন তাদের চিহ্নিত করা হবে। পরিবারের সদস্যসহ তাদের সংস্পর্শে আসাদের পর্যায়ক্রমে নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা নেয়া হবে।
সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ও মিডিয়া ফোকাল পার্সন ডাক্তার রেহেনেওয়াজ রনি জানিয়েছেন, বুধবার যশোর মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার আট উপজেলা থেকে ৬৪জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে যবিপ্রবি’র জিনোম সেন্টারের ল্যাবে ২৩টি ও খুলনা মেডিকেল কলেজের ল্যাবে ৪১টি নমুনা পাঠানো হয়েছে। গত ১০ মার্চ থেকে পহেলা জুন পর্যন্ত ঢাকা, খুলনা ও যশোরের ল্যাবে দু’হাজার দু’শ’ ৬৬টি নমুনা পরীক্ষার জন্যে পাঠানো হয়েছে। এর মধ্যে রিপোর্ট এসেছে এক হাজার আটশ’ ১৪টি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft