শিরোনাম: তথ্য অধিকার আইনে ৯৫ হাজার তথ্য সরবরাহ       নাশকতা প্রতিহতে গোয়েন্দাবাহিনী প্রস্তুত : স্বরাষ্ট্রমন্ত্রী       বিসিক শিল্প বিকাশে ৪১৮৯ কোটি টাকার ২৭ প্রকল্প       বিএনপি আবারও ফিনিক্স পাখির মতো জেগে উঠবে : ফখরুল       সরকারের কারণেই খালেদা জিয়ার জামিন হচ্ছে না : রিজভী       সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়বে       স্মার্টফোনে বর্ধিত কর প্রত্যাহারের দাবি বিএমবির       মন্ত্রণালয়ে এসে প্রায়ই অফিসারদের খুঁজে পাই না : সংস্কৃতি প্রতিমন্ত্রী       রাজনীতিবিদদের হাতেই রাজনীতির নেতৃত্ব নিশ্চিত করতে হবে       খাল-জলাবদ্ধতায় খানসামার পাকেরহাট, সীমাহীন জনভোগান্তি      
মুসলিমদের নজরদারিতে রাখতে চীনের ‘মহাশক্তিশালী’ ক্যামেরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 15 May, 2019 at 8:41 PM
মুসলিমদের নজরদারিতে রাখতে চীনের ‘মহাশক্তিশালী’ ক্যামেরাসংখ্যালঘু মুসলমানদের নজরদারিতে রাখতে চীনের প্রশ্নবিদ্ধ কার্যক্রম আরেকবার বিতর্কিত হতে হচ্ছে। দেশটির একটি বিশ্ববিদ্যালয় রাষ্ট্রীয় সহযোগিতায় এমন এক ধরনের ক্যামেরা বানাচ্ছে যা ৪৫ কিলোমিটার বা ২৫ মাইল দূর থেকেও মানুষের ওপর নজরদারি করতে পারবে!
আন্তর্জাতিক গণমাধ্যমে এই ক্যামেরাকে ‘মহাশক্তিশালী’ বলে উল্লেখ করা হয়েছে। ‘ভাইস’ নামের একটি গণমাধ্যম জানিয়েছে, চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষক ঝেং-পিং লির নেতৃত্বে এই ক্যামেরা বানানো হচ্ছে।
এই ক্যামেরা দিয়ে ধোয়ায় আচ্ছন্ন এলাকায়ও ছবি তোলা যাবে।
সংখ্যালঘু মুসলমানদের চলাফেরায় চীন সবসময় নজরদারি করে। এ জন্য বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে তারা। তার মধ্যে গোপন ক্যামেরার ব্যবহার বহু পুরোনো।
‘ভাইসে’র প্রতিবেদনে আশঙ্কা করা হচ্ছে, নতুন শক্তিশালী ক্যামেরা দিয়েও একই কাজ করা হবে।
এই ক্যামেরা তৈরি করা হচ্ছে লেজার এবং শনাক্তকরণ পদ্ধতিতে। যাকে নজরে রাখা হবে, লেজার দিয়ে প্রথমে তার ওপর আলো ফেলা হবে। তারপর প্রতিফলিত আলো ব্যবহৃত হবে ছবি তুলতে। পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হবে বিশেষ এক ধরনের ইমেজিং অ্যালগরিদম ব্যবহার করে।
‘গেটিং’ নামের এক ধরনের সফটওয়্যার ব্যবহার করা হবে, যা ভিডিও কিংবা ছবি তোলার সময় বাইরের ‘নয়েজে’র প্রবেশ ঠেকাবে।
পরীক্ষামূলকভাবে চীন ইতিমধ্যে এই ক্যামেরার ব্যবহার শুরু করেছে। সাংহাই দ্বীপের একটি বিশতলা ভবনের ওপর একটি ক্যামেরা স্থাপন করা হয়েছে।
ক্যামেরাটি বেশ ছোট। দেখতে অনেকটা জুতার বাক্সের মতো। দামও খুব একটা বেশি নির্ধারণ করা হয়নি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft